স্মার্টফোনের চার্জ সম্পর্কিত ভ্রান্ত ধারণা

প্রকাশঃ মার্চ ১৬, ২০১৬ সময়ঃ ৪:৩২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৪:৩৩ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

mobile

স্মার্টফোন মানেই হচ্ছে এতে থাকবে নানা ধরণের আকর্ষণীয় ফিচার। থাকবে অনেক প্রয়োজনীয় অ্যাপ। তবে বিভিন্ন ধরণের এসব অ্যাপ ব্যবহার করতে করতেই খুব দ্রুত চার্জ শেষ হয়ে যায়। আর এই চার্জ নিয়েই প্রচলিত আছে অনেক ধরণের ভ্রান্ত ধারণা বা তথ্য। এর মধ্যে অনেক তথ্যই বর্তমান সময়ের স্মার্টফোনের ক্ষেত্রে প্রযোজ্য নয়। চলুন জেনে নিই স্মার্টফোনের চার্জ সম্পর্কিত এসব ভ্রান্ত ধারণা এবং এগুলোর উত্তর সম্পর্কেঃ  

১। সারারাত ফোন চার্জ দিলে ব্যাটারি নষ্ট হয়ে যায়ঃ

এটা খুবই প্রচলিত ধারণা। অনেকেই মনে করেন, রাতে ফোন চার্জে লাগিয়ে ঘুমিয়ে গেলে ব্যাটারি অতিরিক্ত চার্জ হয়ে নষ্ট হয়ে যায়। কিন্তু বর্তমান সময়ের স্মার্টফোনগুলোর ক্ষেত্রে তা প্রযোজ্য নয়। কারণ, এগুলো সত্যিই স্মার্ট, বুঝতে পারে কতটুকু চার্জ দরকার। সম্পূর্ণ চার্জ হয়ে গেলেই স্মার্টফোন নিজেই চার্জ নেওয়া বন্ধ করে দেয়।

২। বেশি চার্জ ভালো নয়, ব্যাটারির আয়ু কমে যায়ঃ

এই ধারনাটা কিছুটা ঠিক। কারণ, বেশি চার্জ দেওয়া মানে ব্যাটারি বেশি ব্যবহার হওয়া। আর ব্যাটারি যত বেশি ব্যবহৃত হয়, ততই এর ক্ষমতা কমতে থাকে। 

৩। চার্জ সম্পূর্ণ শেষ হলে তারপর চার্জ দেওয়া ভালো:

এটাও একটি প্রচলিত ধারণা কিন্তু বিশেষজ্ঞদের মতে এটা ফোনের জন্য ভালো তো নয়ই বরং ক্ষতিকর। চার্জ কমে আসলে যত দ্রুত চার্জে দেওয়া যায় ততোই ভালো।

৪। চার্জে লাগানো অবস্থায় ফোন ব্যবহার করা ঠিক নয়ঃ

অনেকে মনে করেন যে, চার্জ দেয়া অবস্থায় ফোন ব্যবহার করলে ক্ষতি হয়। কিন্তু এটা ঠিক নয়। তবে এটা ঠিক যে, চার্জ হওয়ার সময়ে ফোন ব্যবহার না করলে দ্রুত চার্জ হয়।

৫। ভালো চার্জার ব্যবহার না করলে ব্যাটারি খারাপ হয়ে যায়ঃ

এই ধারণাটি অনেকখানি ঠিক। নিম্নমানের চার্জার ব্যবহার করলে ব্যাটারির ক্ষতি হওবার সম্ভাবনা থাকে। আর যদি লুজ কানেকশন হয়, তবে ব্যাটারির মারাত্মক ক্ষতি হয়।

#লাইক ও শেয়ার দিয়ে প্রতিক্ষণের সাথে থাকুন।

প্রতিক্ষণ/এডি/এফটি

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G